• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

টবেই ফুটেছে বিরল স্ট্যাফেলিয়া ক্যাকটাস ফুল

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

হবিগঞ্জ শহরের মাস্টার কোয়ার্টার এলাকায় এডভোকেট শামীম পারভিনের বাসায় ফুল ফুটেছে বিরল পাথুরে ক্যাকটাস স্ট্যাফেলিয়া ফুল। ব্যতিক্রমী ও সুন্দর এই ফুল দেখতে সবাই ভীড় জমাচ্ছেন তাঁর বাসায়। দেড় বছরের সাধনার পর এই ফুল ফোটায় আনন্দিত শামীম পারভীন উৎসাহ নিয়ে সবাইকে দেখাচ্ছেন এই ফুল।

শামীম পারভীন জানান, মঙ্গলবার রাতে তার বাসার একটি টবে এই ফুল ফুটেছে। তিনি জানান, ফুলের গন্ধ ভালো না হলেও এটি দেখতে খুবই সুন্দর। তিনি দেড় বছর পূর্বে ঢাকার জনৈক শামীম হাশমীর বাসা থেকে এই ফুলের চারা সংগ্রহ করেছিলেন। ফেসবুকে একটি গ্রুপ আছে  ‘এসো বাগান করি’। এই গ্রুপের মাধ্যমে আমরা একজনের কাছ থেকে আরেকজন বিভিন্ন ধরনের চারা এবং আবাদের কৌশল বিনিময় করি। আমার কাছে এই ফুলের পাঁচটি জাত আছে।

তিনি আরও জানান, দৈনন্দিন কাজের বাহিরে আমি প্রতিদিন বাসার বাগানের ফুল গাছগুলো পরিচর্যা করি। টবের মাঝে বিভিন্ন ধরনের ফুল গাছ আছে আমার। কেই চাইলে আমি এ ব্যাপারে সহযোগিতা করি। ফেসবুকে নতুন এই ফুলের খবর ছড়িয়ে পড়লে অনেকেই আসছেন তা দেখতে। আমি আগ্রহ নিয়েই তাদেরকে এই ফুল দেখাই। আরও কয়েকটি ফুল ফোটার অপেক্ষায় রয়েছি।

হবিগঞ্জ সরকারী বৃন্দাবন কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ দেব জানান, এটি অর্কিডেসি পরিবারের উদ্ভিদ নয়। উদ্ভিদ কাটাবিহীন, রসালো সবুজ কান্ড ২০ সেমি পর্যন্ত হতে পারে। এটি আফ্রিকার আদিবাসী উদ্ভিদ, তবে গ্রীষ্মকালীয় অঞ্চলে খাপ খেয়েছে ভালোই। এটিকে জুলু জায়ান্ট বা ক্যারিওন প্ল্যান্টও বলা হয়ে থাকে। স্ট্যাপেলিয়ার প্রায় সকল প্রজাতির ফুলের গন্ধ পঁচা মাংসের মতো। পতঙ্গ আকৃষ্ট করার জন্যই এই ব্যবস্থা।তবে মানুষের জন্য সুখকর নয়। গন্ধে অনেকের বমি আসতে পারে বা ক্ষুধামন্দা দেখা দিতে পারে।

স্টাপেলিয়া জায়ান্টিয়ার ফুল বেশ বর্ণিল, অমসৃন, রোমযুক্ত তারকাকৃতির হয়। ফুলের ব্যাস ২৫ সেন্টিমিটারেরও বেশিও হতে পারে। বর্ণিল ফুলের জন্য বাগানে স্থান করে নিয়েছে স্ট্যাপেলিয়া।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা