• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

খাবারের পর লবঙ্গ চা খাবেন যে কারণে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩  

ভারী খাবার খাওয়ার পর পেট ফোলা অনুভব করছেন? লবঙ্গ দিয়ে তৈরি একটি পানীয় রয়েছে যা হঠাৎ অস্বস্তি এবং পেট ফাঁপা ঠিক করতে কাজ করে। লবঙ্গ এবং লবঙ্গের তেল শক্তিশালী ঔষধি উপকারিতার জন্য পরিচিত। যা হজমের উন্নতিতে কাজ করে। সেইসঙ্গে অস্বস্তি কমাতে এবং বিপাকীয় স্বাস্থ্যকে উন্নত করতেও কাজ করে। ভরা পেটে অর্থাৎ খাবার খাওয়ার পরে এই চা খেলে অনেক উপকারিতা পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক-

হজম শক্তি বাড়ায়

দুপুর কিংবা রাতের খাবারের পর লবঙ্গ চায়ে চুমুক দিলে তা হজমশক্তি বাড়াতে সাহায্য করে, যা হজমের এনজাইমের নিঃসরণকে উন্নত করে। এটি বদহজম, পেটের ফোলাভাব এবং গ্যাস কমাতে সাহায্য করতে পারে।

প্রদাহ বিরোধী

লবঙ্গে প্রদাহবিরোধী যৌগ রয়েছে, যেমন ইউজেনল, যা পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এটি অতিরিক্ত খাওয়া এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যার কারণে অস্বস্তি দূর করতে কাজ করে। তাই ভরপেট খাওয়ার পরে এককাপ লবঙ্গ চা খেলে নিন।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, লবঙ্গ চা খেলে তা ভালো ইনসুলিন ব্যবস্থাপনায় সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে, লবঙ্গ চা পান করলে তা রক্ত ​​​​প্রবাহে চিনির টেকসই মুক্তি নিশ্চিত করতেও সাহায্য করতে পারে, যার ফলে ভালো ইনসুলিন নিয়ন্ত্রণ করা যায়। তাই যাদের ডায়াবেটিসের ঝুঁকি আছে তারা নিয়মিত ভরা পেটে লবঙ্গ চা পান করতে পারে।

মুখের স্বাস্থ্য ভালো রাখে

খাবারের পরে লবঙ্গ চায়ে চুমুক দিলে তা মুখের স্বাস্থ্যের উন্নতিতে এবং ক্যাভিটি দূর করতেও সাহায্য করে। লবঙ্গের শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমে যায়। যে কারণে মুখের ভেতরটাও থাকে সুরক্ষিত।

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য

লবঙ্গ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের উপস্থিতির কারণে হওয়া ক্ষতি কমাতে সাহায্য করে। এই চায়ে চুমুক দিলে আপনার শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের বৃদ্ধি পেতে পারে যা সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখে। দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতেও কাজ করে লবঙ্গ চা।

কীভাবে লবঙ্গ চা তৈরি করবেন

লবঙ্গ চা তৈরি করতে ২ কাপ পানি ফুটিয়ে নিন। এরপর এর সঙ্গে ১ চা চামচ আস্ত লবঙ্গ যোগ করুন। মিশ্রণটি ভালোভাবে ফুটিয়ে নিন। এরপর চা ছেঁকে মধু যোগ করুন এবং উপভোগ করুন! তবে ভুলেও চিনি মেশাবেন না। তাহে উপকারের বদলে অপকারই বেশি হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা