• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বরিশালে বিনামূল্যে সাঁতার প্রশিক্ষণ দেয়া হবে ১০৮০ শিশুকে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

পানিতে ডুবে শিশু মৃত্যুর হার কমাতে বরিশালে গত বছরের ২৭ মার্চ সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম শুরু হলেও আর্থিক সংকটের কারণে ৬ মাস পর বন্ধ হয়ে যায়। ওই ৬ মাসে নগরীর দুটি পুকুরে ৭২০জন শিশুকে সাঁতার প্রশিক্ষণ এবং সনদপত্র দেয় আয়োজক সংস্থা স্কোপ। সেটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েন বরিশাল নগরীর অভিভাবকরা। শেষ পর্যন্ত আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউনিসেফ এবং বরিশাল সিটি করপোরেশনের সহায়তায় বরিশালে আবারও শুরু হয়েছে ৬ মাসব্যাপী বিনামূল্যে সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম। 

বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর আমানতগঞ্জের বক্ষব্যাধি (টিবি) হাসপাতাল পুকুরে গতকাল বুধবার সাঁতার প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। 

এ সময় ইউনিসেফ এর বিভাগীয় প্রধান তৌফিক আহমেদ, আয়োজক সংস্থার স্কোপের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিবলুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

উন্নয়ন সংস্থা সেভ দি কোস্ট্যাল পিপলের (স্কোপ) আয়োজনে এবং বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) ও আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফের সহায়তায় নগরীর ৪টি পুকুরে বিনামূল্যে সাঁতার প্রশিক্ষণ দেয়া হবে। 

ছেলে শিশুদের জন্য টিবি হাসপাতাল পুকুর ও পরেস সাগর পুকুর এবং মেয়ে শিশুদের জন্য ব্যাপ্টিস্ট মিশন বালিকা মাধ্যমিক বিদ্যালয় পুকুর ও অক্সফোর্ড মিশন প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পুকুরে ৫ থেকে ১৪ বছর বয়সের শিশুদের জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। সপ্তাহে ৬ দিন সকাল ও বিকেলে ব্যাচ করে সাঁতার শেখানো হবে। ৩ মাসে নগরীর ১ হাজার ৮০জন শিশুকে সাঁতার শেখানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান স্কোপের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিবলু। 

সেভ দ্যা কোস্টাল পিপল (স্কোপ) নামে একটি উন্নয়ন সংস্থা এই প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে। ইচ্ছুকদের বিনামূল্যে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা