• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শেষের পথে প্রতিমা তৈরীর কাজ, চলছে রং তুলির কাজ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২৩  

ফকিরহাটের বেতাগার মমতলা সর্বজনীন দুর্গা মন্দিরে শতাধিক প্রতিমা তৈরী করে এবারের দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। দু’বছর করোনা পরিস্থিতির কারনে স্বল্প পরিসরে পূজা অর্চনা অনুষ্ঠিত হলেও এবছর জমকালো আয়োজনে এই মন্দিরে পূজা অর্চনা অনুষ্ঠিত হবে। আর এই মন্দিরটিই হচ্ছে উপজেলার শ্রেষ্ট দুর্গা মন্দির। কারিগররা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে প্রতিমা তৈরীর কাজ শেষ করার পর এখন চলছে রং তুলি আর সাজ-সজ্জার কাজ। সবকিছু মিলে উপজেলার ৭০টি মন্দিরের মধ্যে মমতলা দূর্গা মন্দির হচ্ছে উপজেলার শ্রেষ্ট পূজা মন্দির।

জানা গেছে, প্রায় দু’যুগেরও বেশি বছর ধরে বেতাগার মমতলা সর্বজনীন দুর্গা মন্দিরে দুর্গা পুজা অনুষ্ঠিত হচ্ছে। আর এই দুর্গা পূজা দেখতে দেশ-বিদেশের শতশত ভক্তবৃন্দের আগমন ঘটে এই মন্দিরে। বিগত দুটি বছর (২০২০-২০২১) করোনা পরিস্থিতির কারনে স্বল্প পরিসরে পূজা অনুষ্ঠিত হয়। এবছর সম্পুন্ন ভিন্ন আঙ্গিকে প্রায় শতাধিক প্রতিমা তৈরী করে মন্দিরটিতে পূজা অনুষ্ঠিত হবে। সত্য ত্রেতা দ্বাপর আর কলি যুগের নানাবিধ কাহিনী নিয়ে প্রতিমা তৈরী করা হয়েছে। খুলনার কয়রা উপজেলার চান্নিরচক এলাকার প্রসাদ কুমার মন্ডল ও তার ৪জন সহযোগী প্রায় চার মাস ধরে প্রতিমা তৈরীর কাজ করেছেন। মন্দিরে প্রবেশের পর দেখা যাবে দুই পাশের্ দুটি প্রতিমা।

এছাড়া ভিতরে প্রবেশ করলে দেখা যাবে নানান রঙ্গের দেব-দেবীর শতাধিক প্রতিমা। এখানে তৈরী করা হয়েছে, ভগবান বিষ্ণু, ব্রম্মা কর্তৃক মনুশতরুপা সৃস্টি, রাজা হরিশচন্দ্র, মহামায়া ¤্রীমান, কংসের কারাগারে মহামায়ার দৈব বানী, অঞ্জণী কর্তৃক শিবের মাথায় জল প্রদান, প্রল্লাদের হরিভক্তি, শ্রীকৃষ্ণের বাল্যলীলা সহ বিভিন্ন দেব-দেবীর প্রতিমা তৈরী করা হয়েছে। যা ভক্তবৃন্দদের দেহ ও মনকে আরো মুগ্ধ করবে।

মন্দির কমিটির সভাপতি অনিমেষ রায় চৌধুরী ও সাধারন সম্পাদক জয় রায় চৌধুরী’র সাথে আলাপ করা হলে তারা বলেন, বিগত ২টি বছর করোনা মহামারির কারনে স্বল্প পরিসরে পূজা অর্চনা করা হয়েছে। এবছর জাকজমকপূর্ণ ভাবে পূজা অর্চনা অনুষ্ঠিত হবে।

এছাড়া লখপুরের জাড়িয়া মাইট কুমরা নাথপাড়া সর্বজনীন দুর্গা মন্দিরে ডিজিটাল পদ্ধতিতে এবং শুভদিয়ার ঘনশ্যামপুর মধ্যপাড়া সর্বজনীন দুর্গা মন্দিরে ও ফকিরহাট সদরের শিতলাতলা সর্বজনীন দুর্গা মন্দিরে জমকালো আয়োজনে পূজা অনুষ্ঠিত হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা