• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

তারেকের কারসাজি: পরিবহন ধর্মঘট ও বাজারে গুজব

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

সাম্প্রতিক সময়ে হঠাৎ করে দেশের আর্থ সামাজিক পরিস্থিতি অস্থির হয়ে উঠেছে। পেঁয়াজের লাগামহীন উর্ধ্বগতিতে জন জীবন যখন অতিষ্ট তার রেশ কাটতে না কাটতেই চালের দামে নয় ছয় শুরু হয়েছে। চালের দামও লাগাম ছাড়া ভাবে বাড়ার প্রবণতা দেখা দিচ্ছে।
এর মধ্যেই গুজব ছড়ানো হয়েছে লবণ নিয়ে। আর লবণ কারসাজি করে জনগণকে আরেক দফা নাভিশ্বাস তোলার পায়তারা চলছে। বাজার নিয়ে যখন অস্থির মানুষ ঠিক তখনই নতুন সড়ক আইন নিয়ে অঘোষিত পরিবহন ধর্মঘট চলছে। আর সাথে সাথে পাল্লা দিয়ে চলছে নানা রকম গুজব।

মাঝে খানে আবার পরপর দুটি রেল দুর্ঘটনায় সুস্পষ্টভাবে নাশকতা এবং ষড়যন্ত্রের আলামত পাওয়া গেছে। এই বাস্তবতায় বিশেষজ্ঞ মহলের মাঝে প্রশ্ন উঠেছে যে, এক সাথে এতগুলো অস্থিরতা তৈরির ঘটনা কাকতালীয় হতে পারে না। এর পেছনে নিশ্চয় কেউ কলকাঠি নাড়ছে।
অনুসন্ধানে দেখা যাচ্ছে, এই কলকাঠি নাড়ার পেছনে মূল হোতা যথারীতি তারেক জিয়া। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গত এক দশক ধরেই বাংলাদেশে নানা রকম অস্থিরতা তৈরির জন্য ষড়যন্ত্র এবং আত্মঘাতী পথ বেছে নিচ্ছেন।

এর আগে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনে তারেকের অডিও টেপ ভাইরাল হয়েছিল। লাশ ফেলে দেওয়ার জন্য তিনি মাহমুদুর রহমান মান্নাকে হায়ার করেছিলেন। এখন বাজার অস্থিরতা, পরিবহন ধর্মঘট আর গুজব ছড়ানোর ক্ষেত্রেও তারেকের ষড়যন্ত্রের আলামত পাওয়া যাচ্ছে।
অনুসন্ধানে দেখা যাচ্ছে যে, গত কয়েক দিনে তারেক ঘনঘন বিভিন্ন মহলের সঙ্গে কথা বলেছেন। চট্টগ্রামে আড়তদারদের সঙ্গে তারেকের যোগাযোগের খবরও চাউর হয়েছে। জানা গেছে, যে পেঁয়াজ নষ্ট হবে তার মূল্য দিতে কয়েকজন ব্যবসায়ীকে আশ্বাস দিয়েছিলেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তারেক জিয়া দ্রুত পরিবহন ধর্মঘট করে একটি অস্থিরতা তৈরির চেষ্টা করছে। আর বাংলাদেশের সোশ্যাল মিডিয়ায় গুজব সন্ত্রাস ছড়ানোর কাজটা করা হচ্ছে লন্ডন থেকে তারেক জিয়ার নেতৃত্বে। আর এই সব কিছু ষড়যন্ত্র করার একটাই উদ্দেশ্য আর সেটা হলো সরকারকে অস্থিতিশীল করা আর সরকারের যে উন্নয়ন কর্মকাণ্ড সেটাকে ব্যহত করা।

প্রসঙ্গত, উল্লেখ করা যায় যে, তারেকের এই অশুভ তৎপরতা এবারই প্রথম নয়। বিভিন্ন সময় তারেক বাংলাদেশে অস্থিরতা সৃষ্টির জন্য কখনো জঙ্গীদের মদদ দিয়েছে, কখনো কোমলমতী শিক্ষার্থীদের উষ্কে দিয়েছে। কিন্তু বরাবরই ব্যর্থ হয়ে। আর এর ফলে এই ষড়যন্ত্র যদি ব্যর্থ হয় তাহলে তারেক জিয়ার নেতৃত্ব বিএনপিতে আরেকবার প্রশ্নের মুখোমুখি হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা