• সোমবার ২০ মে ২০২৪ ||

ষাট গম্বুজ বার্তা

আফ্রিকার বাইরে প্রথম খোঁজ মিলেছে আধুনিক মানুষের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯

আফ্রিকা মহাদেশের বাইরে আমাদের প্রজাতির আধুনিক মানুষের সবচেয়ে পুরনো নমুনার খোঁজ পেয়েছেন গবেষকরা। গ্রিসে পাওয়া একটি মাথার খুলিকে গবেষকরা ২ লাখ ১০ হাজার বছরের পুরনো বলে দাবি করছেন। বিজ্ঞানীরা বলছেন, এই খুলিটি এমন এক সময়ের যখন গোটা ইউরোপ ছিল নিয়ান্ডারথান (প্রাচীন মানুষদের একটি প্রজাজি) মানবদের দখলে।

আফ্রিকা থেকে আধুনিক মানুষদের শুরুর দিকে অভিবাসনেরও নজির এ আবিষ্কার। বর্তমান আধুনিক জীবিত মানুষের ডিএনএ-তে যাদের কোনও অস্তিত নেই।

সম্প্রতি বিজ্ঞান সাময়িকী নেচার গবেষকদের নতুন এ আবিষ্কার প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়, ৭০’র দশকে গ্রিসের আপিদিমা গুহায় দুটি গুরুত্বপূর্ণ জীবাশ্মের সন্ধান পান গবেষকরা। যার একটি ছিল অত্যন্ত বিকৃত, অন্যটি অসম্পূর্ণ।

এর পর গবেষকরা কম্পিউটার টোমোগ্রাফি স্ক্যানিং ও ইউরেনিয়াম-সিরিজ ডেটিংয়ের মাধ্যমে জীবাশ্ম দুটির রহস্য উদঘাটন করেন।

গবেষকরা জানান, তুলনামূলক পূর্ণাঙ্গ জীবাশ্মটি নিয়ান্ডারথাল মানব প্রজাতির বলে ধারণা করা হচ্ছে। অন্যটিকে বলা হচ্ছে আধুনিক প্রজাতির মানুষের মাথার খুলি, যেটির পেছন দিকে গোলাকৃতির পরিষ্কার আধুনিক মানুষের বৈশিষ্ট্য। এই প্রজাতিটিকে আধুনিক হোমো সেপিয়েন্স প্রজাতির সবচেয়ে পুরনো নমুনা বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীতের মতে, ইউরোপ ও এশিয়ার আধুনিক মানুষদের যখন বিস্তৃতি হচ্ছিল তখন এই পূর্বপুরুষরা তাদের সঙ্গে যুদ্ধরত নিয়ান্ডারথাল ও ডেনিসোভান প্রজাতিতে ইউরোপ ও এশিয়া থেকে বিতাড়িত করেছিল।

উল্লেখ্য, বিজ্ঞানীদের গবেষণা মতে- মানুষের উৎপত্তি আফ্রিকা মহাদেশে বলে ধারণা করা হয। প্রায় ৬০ হাজার বছর আগে বর্তমান মানুষের পূর্বপুরুষেরা আফ্রিকা থেকে বের হয়ে গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল।

ষাট গম্বুজ বার্তা