• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সাকিবের মত ভুল করেননি আফিফ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

জুয়াড়ির তথ্য গোপনের অপরাধে আগামী এক বছর মাঠের বাইরে থাকতে হচ্ছে সাকিব আল হাসানকে। সাকিব ছাড়াও ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন তামিম ইকবাল, বিসিবিকে জানিয়েছেন সাথে সাথেই। জানা গিয়েছে আফিফ হোসেনের উপরও ছিল জুয়াড়িদের নজর।

বাংলাদেশের বড় বিজ্ঞাপন সাকিব আল হাসানের মত আফিফ হোসেনও ফিক্সিংয়ের ঈঙ্গিত পান ২০১৮ সালের শুরুর দিকেই। ১৩ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত নিউজিল্যান্ডে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা নিয়ে ব্যস্ত তখনো আন্তর্জাতিক অভিষেক না হওয়া আফিফ। ওই টুর্নামেন্ট চলাকালীন ভিন্নরকম আবাস পান ১৯ না পেরোনো আফিফ।

তবে সাকিব তামিমের মত হোয়াটস অ্যাপ নয়, তাকে ফাঁদে ফেলার চেষ্টা করা হয় ই-মেইলের মাধ্যমে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলাকালীন সময় আফিফ তার মেইলের ইনবক্সে একটি অজ্ঞাত মেইল পান। যেখানে মেইল দাতা ব্যক্তি নিজেকে আফিফের ভক্ত বলে পরিচয় দেন, কোন রেস্টুরেন্টে দেখা করার নিমন্ত্রণও ছিল মেইলে।

আফিফের ফিক্সিং প্রস্তাব পাওয়ার সন্দেহটি নিশ্চিত করেছেন সেসময় দলের (অনূর্ধ্ব-১৯) ম্যানেজার থাকা দেবব্রত পাল ও বিসিবির দুর্নীতি দমন ইউনিটের প্রধান মেজর (অবঃ) হুমায়ুন মোর্শেদ।

কিন্তু সাকিবের পথে না হেটে তামিমের পথ ধরে বিষয়টি সাথে সাথে জানান দলের ম্যানেজমেন্টকে। তারাও সাথে সাথে বিসিবির দুর্নীতি দমন ইউনিটকে জানায়। সেই সাথে ফিক্সিং প্রস্তাব সন্দেহে বিসিবিও দ্রুতই আইসিসির কাছে পৌঁছে দেয় বার্তা।

২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক। নিজেকে মেলে ধরতে ব্যর্থ হওয়া তরুণ এই তুর্কি পুনরায় জাতীয় দলে ফিরেছেন সবশেষ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। আছেন ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডেও।

আইসিসির তদন্ত দল আকসু শুধু জাতীয় দলের খেলোয়াড়দের উপর নজর রাখছে না। তরুণ খেলোয়াড়দের উপরও নজর আছে তাদের। তাইতো তরুণদের সাকিব-আফিফ থেকে শিক্ষা নিতে হবে।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা